Sunday, June 1, 2014

কলপ ব্যবহারে মেয়েদের স্তন ক্যান্সারের ঝুঁকি


ঢাকা, মে ২৫: আমাদের দৈনন্দিন জীবনে অনেকে কলপ ব্যবহার করে। এতে কলপের ব্যবহার অনেক বেড়ে গেছে এবং এটা ফ্যাশনেও পরিণত হয়েছে। আগে শুধু কালো কলপ ব্যবহার করা হতো, এখন সোনালী এবং লাল কলপ ব্যবহৃত হচ্ছে। 

বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে কলপের ক্ষতিকর দিকটা ভালোর চেয়ে অনেক বেশি। ভাল দিকটা শুধু মানসিক স্বস্তির মধ্যেই সীমাবদ্ধ। আর ক্ষতিকর দিকটা অনেক ধরনের এবং অনেক বেশি। কলপ চুলের স্বাভাবিক সৌন্দর্য্য ও উজ্জ্বলতাকে নষ্ট করে দেয়। ফলে কলপ একবার ব্যবহার শুরু করলে সবসময়ই তা ব্যবহার করতে হয়, তা না হলে যখন কলপের রং উঠে যেতে থাকে। তখন চুলের রং তামাটে হয়ে যায় এবং অসুন্দর দেখায়। 

কলপ চুল ও শরীরের বেশ কিছু ক্ষতির কারণ হতে পারে দু‘ভাবে:- 
(১) সরাসরিঃ যা ত্বকে জ্বালা-পোড়া-চুলকোনী এমনকি ফুস্কুরী ও প্রদাহের সৃষ্টি করতে পারে। সাধারণতঃ কানের পিছনে এবং চোখের পাতায় প্রদাহ দেখা দেয় এবং পরে সেটা ধীরে ধীরে মুখ এবং খুলির দিকে বিস্তৃৃত হতে থাকে। 

(২) এলার্জীক প্রতিক্রিয়াঃ ব্যবহারের কিছুক্ষণের মধ্যেই এলার্জীর লক্ষণ দেখা দিতে পারে, যেমন -ছোট ছোট দানা, চুলকোনী, ভারী ও অশ্রুসিক্ত লাল চোখ, গা ম্যাজ ম্যাজ করা ইত্যাদি। 

কয়েকদিন পরে কিছু ক্ষেত্রে এলার্জীক প্রতিক্রিয়া শুরু হতে পারে এবং সে ক্ষেত্রে চুল পড়াও বেড়ে যেতে পারে। কলপের গন্ধে সর্দি ও হাঁপানি থাকলে সেটাও বেড়ে যেতে পারে। কলপ চোখের জন্যও অত্যন্ত ঝুঁকিপূর্ণ, চোখে লেগে তা বিভিন্ন চক্ষুরোগের সৃষ্টি করতে পারে। এ ছাড়া বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে কলপের সঙ্গে ত্বক ক্যান্সারের একটি যোগসূত্র খুঁজে পেয়েছেন অর্থাৎ ত্বক কলপ শুষে নিয়ে ত্বক ক্যান্সার সৃষ্টিতে সহায়তা করে। 

মেয়েদের ক্ষেত্রে স্তন ক্যান্সারের ঝুঁকিও কলপ ব্যবহারে অনেক বেড়ে যায়। তবে একটি কথা ঠিক যে, সব কলপ ব্যবহারকারীদেরই একই রকম সমস্যা বা ক্ষতি হবে এমন কোন কথা নেই। কারো হয়তো চোখে পড়ার মত বড় সমস্যা হয়। আর কারো হয়তো বাইরে থেকে কিছুই বোঝা যায় না। কিন্তু ভেতরে ভেতরে স্লোা-পয়জনিং পদ্ধতিতে ত্বক ও শরীরের ক্ষতি করে। কারন ত্বকের ধরন-প্রকৃতি এক একজনের একেক রকম। তাই ক্ষতিকর দিকটা চিন্তা করে কলপ ব্যবহার না করাই উত্তম। আর যদি করতেই হয় তা এলার্জী টেষ্ট করে এবং অন্যান্য স্তানের ত্বকে যাতে না লাগে সেদিকে খেয়াল রেখে যত সাবধানে পারা যায় ব্যবহার করতে হবে। আর ব্যবহারের পর যদি কোন সমস্যা দেখা দেয়। তবে অবশ্যই একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।


ডাঃ আহাম্মদ আলী, 
চর্ম ও যৌনব্যাধি বিশেষজ্ঞ।
চেম্বারঃ ‘মেডিনোভা’, রোড-৫/এ, বাড়ী-৭১,
ধানমন্ডি, ঢাকা। মোবাইল: ০১৭২১৭৯১৭০৭
শেয়ারনিউজ২৪/এফএম/১১১২ঘ. -

No comments:

Post a Comment