Tuesday, August 12, 2014

সাবধান! সকালে ৮টি কাজ করবেন না?



ঢাকা আগস্ট ১১: সকালটা যদি ভালো যায়, তবে সারাদিনই ভালোভাবে কাটে। সকালে ঘুম থেকে ওঠার পর আপনার মেজাজ বিগড়ে থাকে? জেনে বা অজান্তে ৮টি ভুল করছেন না তো? জেনে নিন কিভাবে সাধারণ কিছু পরিবর্তন করে সারাদিন চনমনে থাকবেন।
ঘুম থেকে উঠেই জিম অনেকেই সকালে ওঠার সঙ্গে সঙ্গে জিমে দৌড়ান। একেবারেই করবেন না। ঘুম থেকে ওঠার পর নিজেকে একটু সময় দিন। সাধারণত ঘুম থেকে ওঠার পর শরীর স্বাভাবিক হতে একটু সময় নেয়। ফিটনেস এক্সপার্টদের মতে, সকালে উঠে কিছু চোখ বন্ধ রেখে কিছুক্ষণ চুপ করে থাকুন। বেশ কয়েকটি ডিপ ব্রেথ নিন। ঘর উষ্ণতায় রাখা পানি পান করুন। তারপর কাজ শুরু করুন।
স্ট্রেচ না করা ঘুম থেকে ওঠার পর আমাদের মাংসপেশি, বিশেষত মেরুদণ্ড একটু স্টিফ হয়ে থাকে। ফলে উঠে বসার আগে একটু স্ট্রেচ না করলে স্টিফনেস সারাদিন থাকতে পারে। তাই বিছানায় শোয়া অবস্থায় - বার একটু হালকা স্ট্রেচ করে তারপর উঠুন।
উঠেই সবার আগে চা একদম নয়। রাতে খাবার পর দীর্ঘক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে দুধ-চিনি দেয়া চা বা কফি আমাদের শরীর আরো অ্যাসিডিক করে তোলে। তার বদলে বেশ খানিকটা পানি, লাইম জুস খেতে পারেন।
মোবাইল থেকে দূরে রাখুন ঘুম থেকে উঠেই কে কী মেইল করলো, কার মেসেজ এলো! এবার থেকে মোবাইল দূরে রাখুন। সকালে উঠে পৃথিবীর সমস্যা সমাধান করতে গেলে নিজের সমস্যা বাড়াবেন। মনস্তাত্ত্বিকদের মতে, এতে মেজাজ রুক্ষ হয়ে যায়।
প্রাতঃরাশ বাদ যদি অভ্যাস থাকে তো এখনই পাল্টে ফেলুন। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, প্রাতঃরাশ যারা করেন না তারা স্থূলতা, ডায়াবেটিক এবং অল্পতেই অসুস্থ হয়ে পড়েন। ঘুম থেকে উঠে প্রাতঃরাশ করলে শরীর একেবারে চাঙ্গা থাকবে। কয়েকটি ভেজানো কাঠবাদাম, রুটি-তরকারি বা ফল ইত্যাদি খেতে পারেন। রাজার খাবার খেতে হবে, এমন মাথার দিব্যি নেই।
চিৎকা করে গালমন্দ সকালে উঠে দেখলেন কাজের লোক নেই। ব্যস, অমনি শুরু হয়ে গেল চেঁচামেচি বা রাস্তায় বেরিয়ে ট্র্যাফিকের লম্বা লাইন দেখেই রাগে ফেটে পড়লেন। একদম করবেন না। নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। অনেকের স্বভাব থাকে সকালে খুব বেশি আওয়াজে গান চালানোর। এটাও ত্যাগ করুন। সংগীত অবশ্যই ভালো। তবে সব সংগীত নয়। সকালে উঠে পাখির ডাক শুনুন, হালকা রাগ সংগীতও খুব উপকারী।
কাজের তালিকা নিয়ে কচকচ সকালে উঠেই সারাদিনে কী করবেন তার তালিকা নিয়ে ব্যস্ত হবেন না। তাহলেই সব গুলোনোর আশঙ্কা থাকে। মাথাও এতে কম কাজ করে।
ধূমপান বা কড়া কফি সকালে উঠে ধূমপান না করলে যেন জীবন বৃথা বা অনেকে মনে করেন, এক কাপ কড়া কালো কফি খেলে চাঙ্গা হয়ে উঠবেন। কিন্তু আদপে হয় ঠিক তার উল্টো। খালি পেটে ধূমপান বা কড়া কফি আপনার শরীর পুষ্টি থেকে কয়েক যোজন দূরে সরিয়ে দেবে। ফলে খালি পেটে আগে পানি খান।
শেয়ারনিউজ২৪/এআর/.

No comments:

Post a Comment